একধিক মাথাবিশিষ্ট ছোট দানব তৈরি করা হলো গবেষণাগারে!

ক্ষুদ্র, অমর হাইড্র্রা একটি স্বাদু পানির প্রাণী যা তার শরীরের সবচেয়ে ক্ষুদ্রতম স্লিভার থেকে পুরোপুরি নতুন প্রাণী তৈরি করতে পারে। সাধারণত এতে থাকে একটি পা, একটি দীর্ঘ চর্মসার শরীর এবং একটি কর্ষিকাযুক্ত মাথা। কিন্তু শুধুমাত্র একটি জেনেটিক পরিবর্তন করেই বিজ্ঞানীরা দানবীয় হাইড্রা তৈরি করতে পারেন যার পুরো শরীরজুড়ে অনেকগুলো মাথা থাকবে, যা প্রাচীন গ্রীক দৈত্যে যার ছয় থেকে নয়টি মাথা ছিল তার নামে নামকরণকৃত একটি প্রাণীর জন্য উপযুক্ত।

এই বহু মাথা বিশিষ্ট হাইড্রা শুধু মজা করার জন্য বিজ্ঞানীরা তৈরি করেননি। এর পেছনে রয়েছে অনেক বড় উদ্দেশ্য। প্রথমবারের মতো বিজ্ঞানীরা হাইড্রার মাথা কেন পুনরায় জন্মায় তার কারন অনুসন্ধান করতে সক্ষম হয়েছেন। এই গবেষণার ফলাফল মানব উন্নয়নমূলক গবেষণা থেকে ক্যান্সার গবেষণা পর্যন্ত মানুষের অনেক কাজেই সাহায্য করবে। যদিও হাইড্রাগুলো খুবই সাধারণ প্রাণী, কিন্তু  শরীরের অংশগুলি পুনরুজ্জীবিত করা কোনো ছোটখাট অর্জন নয়।প্রতিটি পুনর্জন্মের সাথে, প্রাণীটিকে তার শরীরের পরিকল্পনা সংগঠিত করতে হয় নতুন করে, যাতে শুধুমাত্র একটি মাথা উপরের দিকে থাকে, এবং শুধুমাত্র একটি পা, বা বেসাল ডিস্ক, নীচে স্প্রাউট থাকে। গবেষকদের কাছে এই ধাঁধার কিছু উত্তর ছিল। তারা জানত জেন্ট WNT3 মাথা বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। তারা Wnt3 এর কিছু আণবিক পরীক্ষা অবশ্যই জানত, কোন বাধা ছাড়াই দেহের সবখানে হাইড্রা মাথা জন্মাতে সক্ষম। তারা আরও জানতো যে বিটা-ক্যাটেনিন / টিসিএফ নামক একটি বিশেষ রিসেপ্টর এবং জেনেটিক অ্যাক্টিভেটরটি মাথা বৃদ্ধির প্রক্রিয়া শুরু করতে WNT3 দ্বারা সক্রিয় হয়। কিন্তু তারা সেখানে “বন্ধ” সুইচটি অনুপস্থিত করে দেয়।

জেনেভা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স অ্যান্ড বিবর্তন বিভাগের অধ্যাপক ব্রিগিয়েট গ্যালিয়ট বলেন, কিছুটা তারা জানত যে, হাইড্রার মাথা পরে মাথা বাড়ানোর কারণটি প্রতিরোধ করা উচিত।তাই গ্যালিয়ট ও তার সহকর্মীরা শিকারে গিয়েছিল। তারা হাইড্রাস, প্ল্যানারিয়ানস, বা ফ্ল্যাটওয়ার্সের ঘনিষ্ঠ আত্মীয় দিয়ে শুরু করে, যারাও পুনর্জন্ম লাভ করে।

প্ল্যানারিয়াল জিনোমে, 440 টি জিন পাওয়া যায় যা বিটা-ক্যাটেনিন / টিসিএফ সিগন্যালগুলি অবরুদ্ধ হয়ে গেলে কম সক্রিয় হয়ে ওঠে এবং এরা এই চক্রের সাথে জড়িত অন্যান্য জিনগুলির সন্ধানের জন্য তাদের একটি প্রাথমিক ধারণা দেয়, এদের মধ্যে 1২4 টি হাইড্রো জিনোমেও বিদ্যমান। তাদের মধ্যে, তারা শুধুমাত্র পাঁচটি জিন খুঁজে পেয়েছে যা হাইড্রার টিউবুলার শরীরের উপরে সর্বাধিক সক্রিয় এবং তার পায়ে কম সক্রিয়, যার অর্থ তারা মাথা বৃদ্ধির জন্য নির্দিষ্ট জিন হতে পারে। ওই পাঁচটি জিনের মধ্যে তারা সেই জিনটির দিকে নজর রাখেন যেটি পুনর্জন্মের সময় ক্রমশ সক্রিয় হয়ে ওঠে। বাকি তিনটি হল: WNT3, WNT5 এবং Sp5 নামে একটি জিন।

দলটি ইতোমধ্যে জানত যে WNT3 এবং Wnt5 মাথা ক্রমবর্ধমান প্রক্রিয়ার পুনরাবৃত্তি করছে। তাই তারা SP5 উপর দৃষ্টি নিবদ্ধ করে। তারা শীঘ্রই দেখতে পায় যে বিটা-ক্যাটেনিন / টিসিএফ SP5 এর ক্রিয়াকলাপকে উত্তেজিত করে, কিন্তু SP5, WNT3 দিয়ে বিটা-ক্যাটেনিন / টিসিএফ এর সংকেতগুলোকে প্রতিহত করে।

যদিও এটি কিছুটা অদ্ভুত শোনা যেতে পারে, কিন্তু গবেষকরা এটিরই খোঁজ করছিলেনঃ একটি যৌগ যা অন্য একটি রানওয়ে ফিডব্যাক লুপে থেমে যেতে পারে। তাদের কাজকে পরীক্ষা করার জন্য তারা হাইড্রার SP5 জিনকে উন্নত করেন। গ্যালিয়ট লাইভ লাইন্সকে বলেন, “এই প্রাণীগুলির 100 ভাগেই[শতাংশ] আপনি অক্টোপিক [অতিরিক্ত] মাথা পাবেন।” “যা সত্যিই আশ্চর্যজনক।”

গ্যালিয়ট এবং তার সহকর্মীরা আজ (জানুয়ারী 19) নেচার কমিউনিকেশনস পত্রিকায় রিপোর্ট করেছেন যে, যখন একটি হাইড্রার একটি নতুন মাথার প্রয়োজন হয় তখন এটি বিটিএ-ক্যাটেনিন / টিসিএফ-এর সাথে সংযুক্ত WNT3 নিঃসরণ করে, যা আরো WNT3 এবং SP5 সহ জিনগুলির সম্পূর্ণ গোষ্ঠীকে সক্রিয় করে। SP5 ছাড়া, WNT3 চক্রটি চালাতে থাকে এবং টন টন মাথা বেরিয়ে আসে পুনরুৎপাদিত হাইড্রাতে। গ্যালিয়ট বলেন, এই মাথা সম্পূর্ণ কার্যকরী। এর একটি স্নায়ুতন্ত্র, কর্ষিকা এবং একটি কার্যকরী মুখ আছে।

SP5  যখন ছবিতে দেখা যায়, যেমন এটি প্রকৃতিতে থাকে, এটি WNT3-এর সাথে সংযুক্ত থাকে, এটি অ্যাক্টিভেটরটিকে বিটা-ক্যাটেনিন / টিসিএফ-তে খুঁজে পেতে এবং বাঁধন থেকে রক্ষা করতে সাহায্য করে।  WNT3 এর অভাবে, বিটা-ক্যাটেনিন / টিসিএফ  “একটি মাথা তৈরি” এই সংকেত পাঠানোর বন্ধ করে দেয় তাই শুধুমাত্র একটি মাথা তৈরি হয়।

গালিট বলেন, প্রক্রিয়াটি অ্যাক্টিভেশন এবং দমনের মধ্যে ভারসাম্য সম্পর্কে সবকিছু ব্যাখ্যা করে। এবং এখানেই বিষয়টি মজাদার হয়ে ওঠে। এর ফলে জানা যায় WNT3 শুধুমাত্র হাইড্রা এবং অন্যান্য ছোট প্রাণিতেই থাকে না, এটি মানুষসহ অন্যান্য স্তন্যপায়ী প্রাণিতেও থাকে। যার ফলে পূর্বে মানুষের বিকাশ কিভাবে ঘটেছে তা সম্পর্কে ধারণা পাওয়া যায়। গ্লিয়েট বলেন, WNT3 ক্যান্সারের কিছু প্রকারের একটি গুরুত্বপূর্ণ ড্রাইভারও। তিনি বলেন, এটি হতে পারে যে SP5 ম্যানিপুলেশন ক্যান্সারের বিস্তারকে থামাতে পারে।

হয়তো অদূর ভবিষ্যতে এটি ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। বর্তমানে, এটি কেবল আমাদের একটি পথ নির্দেশ দিচ্ছে।

Facebook Comments

লেখক সম্পর্কে কিছু তথ্য

রাজমনি পাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান বিভাগে (অনার্স) অধ্যায়নরত একজন শিক্ষার্থী।তিনি কিউরিয়াস সেভেনের জন্য নিয়মিত বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক আটিকেল লিখেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 − 14 =