জব সিকিউরিটি – কতটা গুরুত্বপূর্ণ আপনার জন্য

জব সিকিউরিটি বিষয়টি প্রাইভেট প্রতিষ্ঠানে যারা কাজ করেন তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। একটা প্রশ্ন সব সময় উকি দেয় ” যদি চাকরিটা চলে যায়, কি হবে? ” বলতে পারেন আপনি কখন আশ্বস্ত হবেন প্রাইভেট প্রতিষ্ঠানে কাজ করার পরও আপনার ক্যারিয়ারটা সিকিউড।
 যদি ক্যারিয়ারের সিকিউরিটি নিশ্চিৎ করতে হয় তাহলে সেই সার্টিফিকেটটা আপনি নিজেই নিজেকে দিতে পারেন

কিভাবে?

 
আপনি যে কাজটি করেন সেই কাজটিতে অসাধারণ হয়ে ওঠার চেষ্টা করুন। সব সময় এমন কিছু ভ্যালু এড করুন যা আপনার সমপর্যায়ের অন্য কেউ সাধারণত করে না। নিজের প্রফেশনাল পরিচিতি বৃদ্ধি করুন। যখন যে প্রতিষ্ঠানে কাজ করেন কাজের বিপরীতে কত টাকা স্যালারী পাচ্ছেন সেটাকে গুরুত্ব না দিয়ে কাজটিকে ফোকাস করুন। দিন শেষে নিজেকে নিজে মূল্যায়ন করুন। অন্তত এক বছর কাজ করলে বুঝতে পারবেন কতটুকু কাজ করলে আপনি আপনার পজিশনে স্টাবল থাকতে পারবেন। ঐ পরিমান কাজ করার পর বাকী প্রচেষ্টা দিয়ে নিজের স্কিল বাড়ানোর জন্য এবং নতুন কিছু ভ্যালু এড করার জন্য কাজ করুন। যতদিন পর্যন্ত জব সিকিউরিটি নয় বরং নিজের ক্যারিয়ারের সিকিউরিটির সার্টিফিকেটটা নিজেকে দিতে না পারছেন ততদিন বিনোদন বা অবসরকে না বলুন।
 
শিঘ্রই লক্ষ করবেন প্রফেশনাল পরিমন্ডলে প্রতিষ্ঠানের জন্য একজন অপরিহার্য ব্যক্তিত্ব হয়ে উঠেছেন। প্রতিষ্ঠানের প্রয়োজনেই আপনার জবটা সিকিউড হয়ে যাবে। আর সব কিছুর পরও যদি সত্যিই চাকরিটা চলে যায় তাহলে কোন সমস্যা নেই আপনার পরিচিতি আর স্কিল নতুন কোন ঠিকানায় অাপনাকে প্রতিষ্ঠিত হওয়ার জন্য অভ্যর্থনা জানাবে।
Facebook Comments

লেখক সম্পর্কে কিছু তথ্য

অসীম কুমার কিউরিয়াস সেভেনের প্রতিষ্ঠাতা এবং বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের ইনোভেশন টিমে কর্মরত আছেন। বাংলাদেশে প্রযুক্তি বিষয়ক গবেষণা এবং উদ্ভাবনী চর্চার সম্প্রসারণের জন্য তিনি কাজ করেন। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক জ্ঞনভান্ডার সমৃদ্ধ করার লক্ষ্যে তিনি অসংখ্য আর্টিকেল এবং টিউটোরিয়াল লিখেছেন। এছাড়া তিনি নিয়মিত এমবেডেড সিস্টেম,মাইক্রোকন্ট্রোলার,আরডুইনো,ওয়েব ডেভেলপমেন্ট সহ বিভিন্ন বিষয়ের উপর ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করেন। লেখকের সাথে যোগাযোগ করতে ফেসবুকে ম্যাসেজ পাঠাতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

47 + = 49