ইনোভেথন ২০১৮ তে উদ্ভাবনী আইডিয়া জমা দেয়া যাবে ডিজিটাল উদ্ভাবনী মেলা শেষ না হওয়া পর্যন্ত – (প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালিত একটি প্রতিযোগিতা)

ইনোভেথন একটি বিশেষ ধরণের প্রতিযোগিতা যা প্রতিবছর প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর সার্বিক তত্বাবধানে ইনোভেশন ল্যাবের পক্ষ থেকে  ডিজিটাল উদ্ভাবনী মেলার সাথে আয়োজন করা হয়। যতদিন পর্যন্ত ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৮  চলবে, এটুআই ইনোভেশন ল্যাব এর ওয়েব পোর্টাল www.ilab.gov.bd তে গিয়ে রেজিস্ট্রেশন করে উদ্ভাবনী আইডিয়া জমা দেয়া যাবে।

দুইটি ভিডিওতে  www.ilab.gov.bd তে  রেজিস্ট্রেশন  করার পদ্ধতি এবং ইনোভেথন ২০১৮ তে উদ্ভাবনী আইডিয়া জমা দেয়ার নিয়ম দেখানো হয়েছে।

কেন অংশগ্রহণ করবেন ইনোভেথন ২০১৮ তে?

  • এটি একটি বিশেষ ধরনের প্রতিযোগিতা এইজন্য যে, প্রতিযোগিতাটি সরাসরি প্রধানমন্ত্রীর কার্যালয়ের (এটুআই) প্রোগ্রাম এর সার্বিক তত্বাবধানে   পরিচালিত হয়।
  • প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার মাধ্যমে পুরস্কার,সার্টিফিকেট এবং জাতীয় সম্মাননা প্রাপ্তির সুযোগ রয়েছে।
  • প্রতিযোগিতায় বিজয়ী প্রতিটি প্রকল্পের জন্য এটুআই ইনোভেশন ফান্ড থেকে আর্থিক সহযোগিতা প্রদান করা হয়।
  • প্রতিযোগিতায় বিজয়ী উদ্ভাবকগণ  (এটুআই) প্রোগ্রাম এর সার্বিক তত্বাবধানে পরিচালিত ইনোভেশন ল্যাবের সার্বিক সহযোগিতায় প্রকল্পকে জাতীয় সমস্যা সমাধানের উপযোগী করে তৈরি করার সুযোগ পান।
  • ইনোভেশন ল্যাবের কেন্দ্রীয় মেন্টর প্যানেলের সাথে বিজয়ী উদ্ভাবকগন কাজ করার সুযোগ পান। প্রকল্পটি কিভাবে আরো কার্যকরভাবে  জনকল্যাণে কার্যকর ভূমিকা রাখতে পারে বা কিভাবে প্রকল্পটিকে কমার্শিয়ালাইজেশন করা যেতে পারে ইত্যাদি বিষয়ে  মেন্টরদের কাছ থেকে উদ্ভাবকগন প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ করতে পারেন।
  •  প্রকল্প সমূহ সরকারী সেবা ও জনকল্যাণ নিশ্চিৎ করতে সক্ষম হলে বা কমার্শিয়ালাইজেশনের জন্য উপযোগী হিসেবে বিবেচিত হলে এটুআই, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং অন্যন্য সহায়োক সংস্থার সংশ্লিষ্টতায় চুড়ান্তভাবে বাস্তবায়নের ব্যবস্থা করা হয়।

একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সার্বিক তত্বাবধানে ইনোভেথন ২০১৮  এর রেজিস্টেশন কার্যক্রম ইতোমধ্যেই শুরু হয়েছে।  ইনোভেথন ২০১৮  এর রেজিস্টেশন করে আইডিয়া জমা দেয়ার জন্য www.ilab.gov.bd তে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার পর লগইন করলে একটি ড্যাশবোর্ড পাওয়া যাবে, উক্ত ড্যাশবোর্ড থেকে আইডিয়া জমা দেয়া যাবে।

এটুআই ইনোভেশন ল্যাব এর রেজিস্ট্রেশন করার পদ্ধতি জানতে নিচের ভিডিওটি দেখুন।

ইনোভেথন ২০১৮ তে আইডিয়া জমা দেয়ার পদ্ধতি জানতে  নিচের ভিডিওটি দেখুন।

কি প্রস্তুত আছো তো তোমরা দারুন সব আইডিয়া নিয়ে, যে গুলো বাস্তবায়ন করেই তৈরি হবে আমাদের সুন্দর আগামী। তাহলে আর দেরি কেন আজই রেজিস্ট্রেশন করো। রেজিস্ট্রেশন করতে ভিজিট করো www.ilab.gov.bd

 

Facebook Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

+ 9 = 12