সেন্ট্রালাইজড নেবুলাইজার সিস্টেম এর শুভ উদ্বোধন সম্পন্ন

আজ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোহাম্মদ নাসিম এম.পি. জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে “সেন্ট্রালাইজড নেবুলাইজার সিস্টেম” এর শুভ উদ্বোধন করেন।
 
“সেন্ট্রালাইজড নেবুলাইজার সিস্টেম” প্রকল্পটির উদ্ভাবক রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউটের তিনজন মেধাবী ছাত্র আনোয়ার হোসেন, দীপক কুমার শীল এবং মো: সোহেল রানা। প্রকল্পটি সলভ-এ-থন ২০১৬ কম্পিটিশনে ৩য় স্থান অধিকার করে বিজয়ী হয়েছিলো, যখন এটা ছিল একটি সাধারণ প্রোটোটাইপ মাত্র। পরবর্তীতে A2i Innovation Lab এর সার্বিক তত্বাবধানে, কারিগরী এবং আর্থিক সহযোগিতায় প্রকল্পটিকে জনগণের সেবা প্রদানের উপযোগী করে তৈরি করা হয়। প্রকল্পটির পাইলটিং সম্পন্ন করা হয় জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের জরুরী বিভাগে।
 
বর্তমানে এই “সেন্ট্রালাইজড নেবুলাইজার সিস্টেম” ব্যবহার করে একসাথে এককক্ষে একসাথে ৬ জন স্বাসকষ্টের রোগীকে নেবুলাইজ করা যায় এবং সিস্টেমটি একই সাথে ৩০ জন রোগীকে সেবা প্রদানের সক্ষমতা রয়েছে।
 
এই সিস্টেমটির মাধ্যমে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হলেও স্বাসকষ্টের রোগীকে
নিরবিচ্ছিন্নভাবে নেবুলাইজ করা যায় এবং রোগীর প্রয়োজনীয়তা বিবেচনা নেবুলাইজেশন প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করা যায় যা প্রচলিত নেবুলাইজার সিস্টেমে সম্ভব নয়।
মাননীয় মন্ত্রী জনাব মোহাম্মদ নাসিম “সেন্ট্রালাইজড নেবুলাইজার সিস্টেম” উদ্বোধনকালে একসেস টু ইনফরমেশন (এটুআই), প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্বাবধানে পরিচালিত এটুআই ইনোভেশন ল্যাবের উদ্ভাবন কার্যক্রমের প্রশংসা করেন এবং বলেন এই সিস্টেমটি পর্যায়ক্রমিকভাবে দেশের সকল সরকারী এবং বেসরকারী হসপিটাল সমূহে সংস্থাপন করা হবে। তিনি আরো বলেন আমাদের দেশের তরুণ উদ্ভাবকেরা অনেক মেধাবী এবং দক্ষ একটু সহযোগিতা পেলে তারা গবেষণার মাধ্যমে উন্নত প্রযুক্তি উদ্ভাবন করে চিকিৎসা ব্যবস্থাকে আরো সহজ ঝামেলামুক্ত এবং উন্নত করতে পারবে, আজ তারা এই সেন্ট্রালাইজড নেবুলাইজার সিস্টেম উদ্ভাবনের মাধ্যমে তা প্রমাণ করেছে।
 
এটুআই ইনোভেশন এক্সপার্ট ফারুক আহমেদ জুয়েল বলেন এটুআই ইনোভেশন ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে বর্তমানে উদ্ভাবকদের জাতীয় জনগুরুত্বপূর্ণ জটিল সমস্যা সমূহ আরো কার্যকরভাবে সমাধান করার সুযোগ তৈরি হয়েছে। আজ আমরা এটুআই ইনোভেশন ল্যাবের সার্বিক তত্বাবধানে, কারিগরী এবং আর্থিক সহযোগিতায় সুসম্পন্ন হওয়া প্রথম প্রকল্প হিসেবে “সেন্ট্রালাইজড নেবুলাইজার সিস্টেম” এর মতো  কার্যকর জনকল্যাণমুখী একটি সিস্টেম উদ্বোধন করতে পেরে আনন্দিত।
Facebook Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

+ 21 = 25