পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু উদ্যোগ

প্রযুক্তিতে সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে গৃহীত হচ্ছে নানা রকম পদক্ষেপ। উদ্ভাবনী প্রকল্পে অর্থায়ন, ডিজিটাল উদ্ভাবনী মেলা, বিভিন্ন ধরণের জাতীয় সমস্যা সমাধানের জন্য প্রতিযোগিতার আয়োজন, নতুন নতুন ব্যবসায় উদ্যোগকে সম্প্রসারণের লক্ষ্যে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার জন্য নানা রকম পদক্ষেপ, ইনোভেশন ল্যাব তৈরি ছাড়াও ওয়ার্কশপ, সেমিনার , প্রযুক্তি মেলা সহ সারা বছরই চলছে সরকারের নানা রকম পদক্ষেপ। আর তাই শিক্ষার্থীদের জন্য তৈরি হয়েছে সম্ভাবনা। সম্ভাবনার দিক থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে টেকনোলজি ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিশেষ করে পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীরা।

কিন্তু যাদের জন্য এতো আযোজন তাদের কাছে কি সঠিক সময়ে সঠিক তথ্য পৌছাচ্ছে? সরকারের কল্যাণমুখী কর্মকান্ডের সাথে একজন শিক্ষার্থী কিভাবে সম্পৃক্ত হতে পারে,  ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য আত্মনিয়োগ করতে পারে এই নির্দেশনা কি শিক্ষার্থীরা পাচ্ছে?

সেই লক্ষ্যকে সামনে রেখেই কাজ করে যাচ্ছে কিউরিয়াস সেভেন। শিক্ষার্থীদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়ন, তথ্য সরবরাহ, ক্যারিয়ার গাইডলাইন, প্রযুক্তি গত সমস্যা সমাধানে  কিউরিয়াস সেভেনের প্রচেষ্টা এবং পরিকল্পনা বাস্তবায়নে এক সাথে কাজ করছে “আওয়ামাই টেকনোলজি রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টার ( Auamy Technology R&D Center)” । কিউরিয়াস সেভেন এবং আওয়ামাই টেকনোলজি রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টার এর সেন্ট্রাল রিসার্চ টিম তৈরি করছে প্রযুক্তিগত বিভিন্ন বিষয়ের উপর ভিডিও টিউটোরিয়াল আর এগুলো সম্পূর্ণ বিনা মূল্যে প্রকাশ করা হচ্ছে http://curious7.com ওয়েব সাইটে।

আওয়ামাই টেকনোলজি রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টার সরাসরি ভাবে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির জন্য চালু রেখেছে লার্নিং এন্ড ডেভেলপমেন্ট প্রোগ্রাম। লার্নিং এন্ড ডেভেলপমেন্ট প্রোগ্রাম সমূহে  টিউশন ফি সম্পূর্ণ ফ্রি। শুধুমাত্র সামান্য ল্যাবরেটরী চার্জ প্রদান করেই এ সকল লার্নিং এন্ড ডেভেলপমেন্ট প্রোগ্রামে অংশ গ্রহণ করা যায়। আওয়ামাই টেকনোলজি রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টার গাজিপুর ক্যাম্পাসে গত ২ বছর সফলতার সাথে কার্যক্রম পরিচালনা করছে এবং কুষ্টিয়া সদর এবং মিরপুর, ঢাকাতে নতুন দুইটি ক্যম্পাস তৈরির কার্যক্রম চলছে।

আওয়ামাই টেকনোলজি রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টারে  পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং করারও সুযোগ রয়েছে।  গত ২ বছর পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রামে ইতোমধ্যেই বেশ সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।গত বছরে প্রায় ২০০ শিক্ষার্থী ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রামে অংশ গ্রহণ করে এতে তাদের ও তাদের পরিবারের কষ্টের প্রায় ১০,০০০০০ টাকা মতো সাশ্রয় হয়।

গত বছরে ২০০ শিক্ষার্থী ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রাম শেষে প্রায় ২৫ টির মতো প্রজেক্ট সম্পন্ন করে যা প্রধানমন্ত্রী কার্যালয়ের এ টু আই এর আয়োজনে এবং Auamy Technology​ Research and Development Center এর সহযোগিতায় ২৫ অক্টোবর ২০১৬  ইনোভেশন ল্যাবে “তরুণ উদ্ভাবকদের প্রকল্প প্রদর্শনী” নামে একটা প্রজেক্ট এক্সিভিশনে প্রদর্শন করা হয়। অংশ গ্রহণকারীরা পুরষ্কার এবং সার্টিফিকেট গ্রহণ করে।

পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং  এবং লার্নিং এন্ড ডেভেলপমেন্ট প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে কল করুন 01710219596 অথবা 01734599898  বা ম্যাসেজ পাঠাতে পারেন  https://www.facebook.com/auamytech/ , https://www.facebook.com/curious7team/

 

লার্নিং এন্ড ডেভেলপমেন্ট প্রোগ্রামের বৈশিষ্ট্য সমূহ :

– মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ক্লাস গ্রহণ
– প্রতিটি সেশনে নিজস্ব HD ভিডিও লেসনের মাধ্যমে ক্লাস গ্রহণ
– প্রজেক্ট ভিত্তিক ক্লাস গ্রহণ
– প্রতিটি সেশনে দুইটি পার্ট থাকে লার্নিং পার্ট (ভিডিও লেসন, Q&A) এবং ডেভেলপমেন্ট পার্ট( হাতে কলমে প্রজেক্ট তৈরি করা )
– প্রজেক্টের সোর্স কোড এবং ভিডিও ফাইল প্রদান
– ৩৫০+ কম্পোনেন্টস এবং টুলস দ্বারা সমৃদ্ধ হার্ডওয়্যার ল্যাব এছাড়াও রয়েছে, IoT ল্যাব, 3D প্রিন্টার ল্যাব, রোবটিক্স ল্যাব, সফটওয়্যার ল্যাব
– গাজীপুরে একাধিক সেন্টারে ক্লাস গ্রহণ
– আই টি ক্লাবের ব্যবস্থা
– প্রজেক্ট কম্পিটিশন
– পরীক্ষা গ্রহণ এবং সার্টিফিকেট প্রদান

আওয়ামাই টেকনোলজি রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টারের অর্জন সমূহ 

গত বছরে Auamy Technology ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তাদের গৃহীত জনকল্যাণ মূলক ফ্রি সেবার পাশাপাশি কার্যকর কিছু ব্যবসায়িক উদ্যোগের স্বীকৃতি হিসেবে ” Connecting Startups Bangladesh 2016 ” বিজয়ীর তালিকায় স্থান অর্জন করে।

গত বছরে প্রায় ২০০ শিক্ষার্থী ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং প্রোগ্রামে অংশ গ্রহণ করে, এবং প্রোগ্রাম শেষে প্রায় ২৫ টির মতো প্রজেক্ট সম্পন্ন করে যা প্রধানমন্ত্রী কার্যালয়ের এ টু আই এর আয়োজনে এবং Auamy Technology​ Research and Development Center এর সহযোগিতায় ২৫ অক্টোবর ২০১৬  ইনোভেশন ল্যাবে “তরুণ উদ্ভাবকদের প্রকল্প প্রদর্শনী” নামে একটা প্রজেক্ট এক্সিভিশনে প্রদর্শন করা হয়। অংশ গ্রহণকারীরা পুরষ্কার এবং সার্টিফিকেট গ্রহণ করে।

 

 

 

 

 

 

Auamy Technology​ Research and Development Center এর রিসার্চ টিম এবং কিউরিয়াস সেভেন এর সদস্যবৃন্দ বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্ভাবনী কার্যক্রমে নিয়মিত সক্রিয় অংশ গ্রহণ করছে এসকল কার্যক্রমকে প্রচার করার মাধ্যমে ছড়িয়ে দিতে কাজ করছে।

 

 

 

 

 

 

 

এভাবেই বিভিন্ন উদ্যোগের মাধ্যমে প্রযুক্তিতে সমৃদ্ধ সুন্দর আগামী গড়ার প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছে কিউরিয়াস সেভেন এবং Auamy Technology​ Research and Development Center, নিজেকেও সম্পৃক্ত করতে পারেন এ সকল উদ্যোগের সাথে।

বিস্তারিত জানতে কল করুন 01710219596 অথবা 01734599898  বা ম্যাসেজ পাঠাতে পারেন  https://www.facebook.com/auamytech/ , https://www.facebook.com/curious7team/

Facebook Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

27 − = 18