মার্ক জাকারবার্গের “জার্ভিস”

zucker-man-164680   মূলত জার্ভিস হলো একটি ফরাসী পদবীর নাম যা “SaintGervasius ” এর সাথে যুক্ত। এর ল্যাটিন অর্থ হলো ” সেই ব্যক্তি যিনি বর্শা বা বল্লম এর উপর দক্ষ”। কিন্তু সাম্প্রতিক ব্যবহৃত জার্ভিস শব্দটি এসেছে হলিউডের জনপ্রিয় মুভি “আয়রনম্যান” থেকে। যেখানে আয়রনম্যানের ভার্চুয়াল এসিস্ট্যান্টের নাম জার্ভিস।  J.A.R.V.I.S. এর সম্পূর্ণ অর্থ হলো Just A Rather Very Intelligent System । যেখানে জার্ভিস হলো Tony stark নামক এক ব্যক্তির ঘরোয়া কম্পিউটিং সিস্টেম যা তার ঘরের যাবতীয় কাজে সহায়তা প্রদান করে ।

সম্প্রতি মার্ক জাকারবার্গ এমন একটি যন্ত্র উদ্ভাববনের কথা চিন্তা করছেন যা তাঁর অবসরে বিভিন্ন কাজে তাঁকে সহায়তা প্রদান করবে। আয়রনম্যান মুভি থেকে অনুপ্রাণিত হয়ে তিনি এর নাম দিয়েছেন “জার্ভিস”। চলতি বছর মানে ২০১৬ সালে তাঁর ব্যক্তিগত চেলেঞ্জ হলো এমন একটি আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স তৈরী করা। এর সুবিধাসমূহের মধ্যে রয়েছে, এটি কথা বলতে সক্ষম থাকবে, ঘরকে নিয়ন্ত্রণ করতে সক্ষম থাকবে যেমন, লাইট, তাপমাত্রা,সঙ্গীত, যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করা সহ নিরাপত্তা দিতে সক্ষম হবে। যা ব্যক্তির পছন্দ এবং আদর্শ সম্পর্কে শিখবে, নতুন শব্দ এবং ধারণা সঞ্চয় করবে এবং কিছু ক্ষেত্রে এটা বিনোদন দিতেও সক্ষম হবে। এছাড়াও এটি বিভিন্ন ধরণের আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স বা কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন কৌশল জানবে, যেমন, স্বাভাবিক ভাষা প্রক্রিয়াকরণ, কন্ঠ সনান্তকরণ, চেহারা সনাক্তকরণ ইত্যাদি. জার্ভিস বাজারজাত হলে হয়তো সাম্প্রতিক অনেক প্রযুক্তিকেই টেক্কা দিতে সক্ষম হবে এটি। মজার ব্যাপার হলো, জাকারবার্গের এই আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স সহকারী তৈরিতে কণ্ঠ দিয়েছেন হলিউডের বিখ্যাত অভিনেতা অস্কারজয়ী মরগ্যান ফ্রিম্যান।



আপনার পরিকল্পনা, জিজ্ঞাসা, মতামত, পর্যালোচনা সবার সাথে শেয়ার করুন। নতুন নতুন প্রজেক্ট তৈরি করুনপ্রতিদিন কিছু না কিছু শেখার চেষ্টা করুন,টিমওয়ার্ক করুন, নূন্যতম প্রতিদিন দুই ঘন্টা করে কোডিং করুন। আসুন সবাই মিলে সমাধান করি যে কোন ধরণের সমস্যা

আজ এ পর্যন্তই। সবার জন্য শুভকামনা রইলো।

Facebook Comments

লেখক সম্পর্কে কিছু তথ্য

রাজমনি পাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান বিভাগে (অনার্স) অধ্যায়নরত একজন শিক্ষার্থী।তিনি কিউরিয়াস সেভেনের জন্য নিয়মিত বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক আটিকেল লিখেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

+ 35 = 45