একজন বিজনেসম্যান কি কখনো ভাল মানুষ হতে পারে ?

1আমাদের সমাজে নানা ধরণের মানুষ আছে, তাদের পেশাও বিভিন্ন রকম। বেশিরভাগ মানুষই ভালো চাকরি খোঁজেন নির্ভরতা আর নির্ঝঞ্ঝাট জীবন জাপনের জন্য। সাধারণ চাকরি যারা পছন্দ করেন না তাদের পছন্দ শিক্ষকতা বা অন্যান্য বুদ্ধি ও অভিজ্ঞতা নির্ভর পেশা অথবা ব্যবসা।
ব্যবসা ব্যপারটা বেশ চ্যালেঞ্জিং। বর্তমান আধুনিক যুগে ব্যবসা মানেই টেকনোলজি, ব্রান্ডিং, ডিজাইন, প্রোডাকশন, প্রগ্রামিং, মার্কেটিং, ম্যানেজমেন্ট, প্রেজেন্টেশন সহ আরো অনেক কিছু ।
যিনি উদ্যোক্তা, তাকে একজন দারুন জ্যোতিষী হতে হয় বাজারের হাল চাল বোঝার জন্য, একজন সাইকোলজিস্ট হতে হয় ক্রেতা সাধারণের পছন্দ অপছন্দ জানার জন্য, একজন লিডার হতে হয় সবকিছু ঠিকঠাক পরিচালনা করার জন্য এরপর আসে ম্যানেজমেন্ট, ফাইন্যান্স, ইকোনোমিক্স, টেকনোলজি ইত্যাদি বিষয়গুলো। সেই সাথে মূলধন সংগ্রহ, ঝুকি গ্রহণ, নানা রকম প্রতিযোগিতা ইত্যাদি তো আছেই। এতো কিছুর পরও সততা, মানবিকতা ইত্যাদি বিষয়গুলোও বিজনেসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। সমাজে প্রচলিত আছে একজন সত্যিকারের বিজনেসম্যান নাকি ভালো মানুষ হতে পারে না। আজ এই প্রশ্নের উত্তরই খুঁজবো সবাই মিলে।
2

 একজন বিজনেসম্যান কি কখনো ভাল মানুষ হতে পারে ?

একজন সত্যিকারের বিজনেসম্যান কখনো নিজের প্রোডাক্ট নিজে তৈরি করেন না, সবকিছুর মধ্যেই তিনি বিজনেস খোঁজেন, আবেগ অনুভূতি দ্বারা কম প্রভাবিত হন, পণ্যের উদ্ভাবক বা উৎপাদনকারীকে সব সময়ই আয়ের তুলনায় খুব সামন্য প্রদান করেন।
যিনি সত্যিকারের বিজনেসম্যান তিনি টেকনোলজি, ব্রান্ডিং, ডিজাইন, প্রোডাকশন, প্রগ্রামিং, মার্কেটিং, ম্যানেজমেন্ট, প্রেজেন্টেশন ইত্যাদিতে দারুন দক্ষতা সম্পন্ন হন না, কম মূল্যে পণ্য বা সেবা কিনে দাম বাড়িয়ে বিক্রি করেন, সফলতার ক্রেডিটের খুব সামান্যই সহযোগীদের দেন।
সত্যিকারের বিজনেসম্যানরা তার কর্মকর্তা কর্মচারীদের সময়, শ্রম, মেধা আর দক্ষতা কিনে নিয়ে ব্যবসা করেন, দান করলেও সেখান থেকে এমন কিছু অর্জনের চেষ্টা করেন যার অর্থনৈতিক মূল্য আছে।
প্রকৃত বিজনেসম্যানরা কখনো স্বেচ্ছায় কিংবা অনিচ্ছাকৃতভাবে হলেও তার সমগোত্রীয় বিজনেসম্যানদের সাথে প্রতিযোগিতায় এগিয়ে থাকার জন্য কুটকৌশল তৈরি করেন। বাজারে নতুন শক্ত প্রতিপক্ষ অনুপ্রবেশ রোধের জন্য চেষ্টা করেন প্রয়োজনে ট্যালেন্টেড প্রতিপক্ষ হলে সমোঝোতা বা অধিগ্রহণ করেন।

 এর পরও বলবেন একজন বিজনেসম্যান ভাল মানুষ হতে পারে ?

3
 

বাস্তব প্রেক্ষাপট বিশ্লেষণ

আপনি যদি উদ্ভাবক বা পণ্য উৎপাদনকারী হয়ে থাকেন তাহলে আপনার কাজ পণ্য উৎপাদন করা। উদ্ভাবন বা উৎপাদন কর্মকান্ডের বিনিময়ে অর্থ সংগ্রহ করে নিজের জীবনকে সাজানো। আপনি যখন এর  বাইরে চিন্তা করবেন তখন আপনার সর্বোচ্চ দক্ষতার যায়গা থেকে সরে যাবেন। এক্ষেত্রে সত্যিকার অর্থেই পরবর্তী কাজগুলো একজন বিজনেসম্যানের।
আপনার উদ্ভাবিত পণ্যটি, যা এখনো বাজারের জন্য উপোযোগী নয়, দেশীয় বা আন্তর্জাতিক বাজারে এর মূল্য কত হতে পারে যা সম্পর্কে আপনার কোন ধারণা নেই, হয়তো ভাবছেন এটা থেকে যদি ভবিষ্যতে ১০,০০০ বা ১৫,০০০ আয় হয় তা হলেই যথেষ্ট। ঠিক এমন জিনিসকেই হৃদয়হীন সত্যিকারের বিজনেসম্যানরা হিসাব-নিকাশ করে  তাতে কিছু সংযোজন বিয়োজন করে বাজারে নিয়ে এসে মিলিয়ান ডলারের ব্যবসা প্রতিষ্ঠা করেন।
আপনি যদি উদ্ভাবক হন বা পণ্যের উৎপাদনকারী হন তাহলে বিজনেসম্যান লোকটির হাতে আপনার পণ্যটি না পৌছালে ঐ পণ্য যা আপনি তৈরি করেছেন বা উদ্ভাবন করেছেন তা দ্বারা মিলিয়ান ডলারের ব্যবসা হতো না।
4
প্রায়ই এমন কিছু বাক্য কানে আসে XYZ কোম্পানির চেয়ারম্যান  Mr. X  লেখাপড়া করেছেন সাহিত্য সংস্কৃতি নিয়ে , উনি টেকনোলজির কি বুঝেন? অথবা Mr. Y এর তৈরি করা PQ কিনে নিয়ে আজ Mr. X কোটিপতি। এখানে PQ এর প্রস্তুত কারক হিসেবে Mr. Y কে হয়তোবা কেউ চিনে না কিন্তু Mr. Y যখন PQ বিনিময় করেন তখন কিন্তু তিনি খুশি ছিলেন, আর তাকে খুশি করেছিলেন একজন বিজনেসম্যান।
Mr. X কিন্তু PQ কিনে নিয়ে QR নামে পণ্যটি বাজরে ছাড়েন। এক বছরে প্রায় ১ মিলিয়ান ডলারের বিজনেস হয়। এক বছর পর Mr. Y এর মনে হতেই পারে, ইস! পণ্যটি যদি আমি বাজরে আনতে পারতাম তহলে হয়তো আমিই কোটিপতি হতাম।
5
 আমাদের সমাজে অনেকেই স্বীকার করেন না যে বিজনেস ও একটা শিল্প। একজন বিজনেসম্যান ও একজন শিল্পী, যিনি একটা পণ্য দেখেই কল্পনা করে ফেলতে পারেন এর অপটিমাম মার্কেট প্রাইস, মার্কেট, মার্কেট সাইজ, টার্গেটেড কাস্টমার, নতুন কাস্টমার জেনারেশন টেকনিক, মার্কেটিং পলিসি, রেভিনিউ মডেল ইত্যাদি ইত্যাদি।
Mr. X তার XYZ কোম্পানির পক্ষ থেকে নিজেদের কোম্পানির বেশ কিছু পণ্য সামগ্রী নিম্নবিত্ত পরিবারের শিক্ষার্থীরা লেখাপড়া করেন এমন কিছু স্কুল এবং কিছু এতিমখানায় বিতরণ করলেন। তিনি কিছু ছবি ও ভিডিও সংগ্রহ করলেন আর শিক্ষকদের বললেন তাদের পণ্য যদি গুণগত মান সম্পন্ন হয় তাহলে অনলাইনে তাদের পণ্য সম্পর্কে ফিডব্যাক প্রদান করতে। পাশাপাশি দরিদ্র শিক্ষার্থী এবং তাদের শিক্ষকদের সহযোগিতায় একটা বিজ্ঞাপন তৈরি করলেন। একটা বিজ্ঞাপন তৈরি করতে যে পরিমান টাকা খরচ হয় সমপরিমান টাকা স্কুলের অবকাঠামো উন্নয়নের জন্য তিনি দান করলেন। এতে XYZ কোম্পানির পণ্য বিক্রির হার প্রায় তিন গুণ বেড়ে গেল। Mr. X যে পরিমাণ খরচ করেছিলেন তার থেকে বেশি লাভ করতে সক্ষম হলেন।
6
Mr. X দান করলেও তার বিজনেস থেকে একচুল পরিমান সরে যাননি। কিন্তু তাই বলে আমরা কি বলবো ” তিনি গরিব, দুখী এতিমদের সাথেও বিজনেস করেন, তিনি ভাল মানুষ নন”।নিজের বিজনেস তিনি ঠিকই করেছেন একই সাথে সমাজ সেবাও করেছেন।  এতে আর এমন দোষের কি আছে?

উদ্ভাবক বা পণ্য উৎপাদনকারী হিসেবে Mr. X এর মতো আমরা কি পারবো এভাবে সমাজের জন্য, দেশের জন্য দৃষ্টান্ত মূলক কিছু করতে? এই প্রশ্নের উত্তর না হয় অন্য সময়, অন্য কোন দিন খোঁজা যাবে।

7

প্রতিটা সফল ব্যবসা প্রতিষ্ঠান বা বিজনেস সেন্টারের পেছনেই একজন বিশেষ ব্যক্তি থাকেন যিনি একজন সত্যিকারের বিজনেসম্যান। আমাদের মতোই উনারও আবেগ, অনুভুতি, মানবিকতাবোধ অক্ষুন্ন থাকে সব সময়, কিন্তু তিনি এই সবগুলো বিষয়ের উপর নিজের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেন, যা তিনি সব সময় তার ব্যাক্তিত্ব দিয়ে আড়াল করে রাখেন আর আমাদের সামনে উপস্থাপিত হন হৃদয়হীন পাথরের মতো।

 কঠিন বাস্তবতাকে মোকাবেলা করতে গেলে যে হৃদয়হীন পাথরে প্রতিমূর্তি ধারণ করতেই হয়

একজন সত্যিকারের বিজনেসম্যান অনেকগুলো পরিবারের হাসি-খুশি, সুখ স্বাচ্ছন্দের প্লাটফর্ম তৈরি করে দেন। হয়তো এভাবে কখনো চিন্তা করাই হয়ে ওঠেনি। আমরা দেখেছি কর্মকর্তা কর্মচারীদের পরিশ্রান্ত শরীরে ঘামের স্রোত কিন্তু দেখিনাই নিদ্রাহীন কোন কৌশলীর চোখের পাতার নিচের কালিরেখা।

mercedes-sls-sports-car-luxury-automotive-163415

ঈদের একমাস পর বসের একটা নতুন গাড়ি দেখে অবাক হয়ে মনে করতেই পারেন হয়তোবা বস গাড়িটা ঈদের আগে কিনেছেন। কিন্তু সত্যিই খেয়াল করেন নি হয়তো, ঈদের আগে শেষ হওয়া প্রজেক্টটা লসের ছিলো তারপরও সবাই বোনাস সহ বেতন নিয়ে বাসায় গিয়েছিলেন ঈদ করতে।

আসলে আপনার বস আগের গাড়িটা ঈদের আগে প্রায় অর্ধেক দামে বিক্রি করে দিয়ে আপনাদের প্রাপ্য টাকার ব্যবস্থা করেছিলেন আর গত একমাস তিনি ট্যাক্সিতে করে অফিসে এসেছেন। ঈদের ছুটিতে তিনি তার পরিকল্পনা সাজিয়েছেন লসের প্রজেক্টটা থেকে কিভাবে লাভ বের করে আনা যায়। সত্যিই তিনি তার ফলাফল পেয়েছেন আর তাই এই নতুন গাড়িটা। সত্যিই  একটু পরিকল্পনা পরিবর্তনেই প্রজেক্টটা থেকে ভালো লাভ হয়েছে । কিন্তু এতে আপনার কি? আপনার বস তো আর এবার এমাসে বেশি টাকা দেবেন না। একবার চিন্তা করেছেন আপনার বস যদি গতমাসের লসটাকে ম্যানেজ করতে না পারতেন তাহলে কি হতে পারতো? হয়তো আপনিই অপনার বসকে গালমন্দ করতেন আর সহকর্মীদের কেউ কেউ অন্য প্রতিষ্ঠানে চলে যেতেন।

9

একজন সত্যিকারের বিজনেসম্যান কখনোই সততা, পরিশ্রম করার মানষিকতা, মানবিকতা, আবেগ অনুভূতিকে ত্যাগ করেন না। প্রতিষ্ঠিত হওয়ার জন্য, প্রতিযোগিতায় টিকে থাকার জন্য কুটকৌশল অবশ্যই দরকার কিন্তু ধ্বংসাত্বক হয়ে ওঠা সত্যিকারের বিজনেসম্যানদের বৈশিষ্ট্য নয়।

সত্যিই যদি নিজেকে একজন ভবিষ্যতের বিজনেসম্যান চিন্তা করেন তাহলে এখন থেকেই নিজেকে প্রস্তুত করুন সততা, বিচক্ষণতা, মানবিকতা, মূল্যবোধ এই গুণ গুলোকে ত্যাগ করে নয় বরং এগুলোকে পুজি করেই সুনির্দিষ্ট পরিকল্পনা সাজিয়ে আজই শুরু করুন আলোকিত ভবিষ্যতের দিকে অগ্রযাত্রা।

আমাদের শুধু বিজনেসম্যান নয় বরং সত্যিকারের বিজনেসম্যান দরকার, এই সমাজ সংসারকে বদলে দেয়ার জন্য।

10

শেষের আগে কিছু কথা

উদ্ভাবক বা পণ্য উৎপাদনকারী হিসেবে যারা প্রতিষ্ঠিত বা প্রতিষ্ঠিত হওয়ার জন্য পরিশ্রম করছেন তাদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি, আমার এই লেখায় আপনাদের ভূমিকাকে হয়তো একটু অসম্মান করেছি প্রকৃত বিষয়বস্তুকে ফুটিয়ে তোলার জন্য। সফলভাবে একটা ভালো প্রোডাক্টের পরিকল্পনা থেকে শুরু করে, গবেষণা, ডিজাইন, প্রটোটাইপিং, টেস্টিং সর্বশেষে একজন ব্যবহারকারীর হাতে তুলে দেয়ার জন্য উদ্ভাবক বা পণ্য উৎপাদনকারীর ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ এবং কিভাবে উদ্ভাবক বা পণ্য উৎপাদনকারী হিসেবে সফল ক্যারিয়ার সাজানো যায় এই বিষয়টি নিয়েও আশা করছি খুব শিঘ্রই লিখবো। সে পর্যন্ত সবাইকে শুভকামনা জানিয়ে শেষ করছি।


কোন বিষয় আমাকে জানানোর জন্য মন্তব্য প্রদান করতে পারেন এর পাশাপাশি আমাকে ফেসবুকে ম্যাসেজ দিতে পারেন।

আপনার পরিকল্পনা, জিজ্ঞাসা, মতামত, পর্যালোচনা সবার সাথে শেয়ার করুন। নতুন নতুন প্রজেক্ট তৈরি করুনপ্রতিদিন কিছু না কিছু শেখার চেষ্টা করুন,টিমওয়ার্ক করুন, নূন্যতম প্রতিদিন দুই ঘন্টা করে কোডিং করুন। আসুন সবাই মিলে সমাধান করি যে কোন ধরণের সমস্যা

আজ এ পর্যন্তই। সবার জন্য শুভকামনা রইলো।

Facebook Comments

লেখক সম্পর্কে কিছু তথ্য

অসীম কুমার কিউরিয়াস সেভেনের প্রতিষ্ঠাতা এবং বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের ইনোভেশন টিমে কর্মরত আছেন। বাংলাদেশে প্রযুক্তি বিষয়ক গবেষণা এবং উদ্ভাবনী চর্চার সম্প্রসারণের জন্য তিনি কাজ করেন। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক জ্ঞনভান্ডার সমৃদ্ধ করার লক্ষ্যে তিনি অসংখ্য আর্টিকেল এবং টিউটোরিয়াল লিখেছেন। এছাড়া তিনি নিয়মিত এমবেডেড সিস্টেম,মাইক্রোকন্ট্রোলার,আরডুইনো,ওয়েব ডেভেলপমেন্ট সহ বিভিন্ন বিষয়ের উপর ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করেন। লেখকের সাথে যোগাযোগ করতে ফেসবুকে ম্যাসেজ পাঠাতে পারেন।

5 thoughts on “একজন বিজনেসম্যান কি কখনো ভাল মানুষ হতে পারে ?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

55 − = 49