ইলেকট্রনিক্সের গুরুত্ব

Curious 7 এর পক্ষ থেকে Basic Electronics পর্বে আপনাদের জানায় শুস্বাগতম ও শুভেচ্ছা । আশা করি আপনারা সৃষ্টিকর্তার কৃপায় ভাল আছেন । বর্তমান বিশ্বে Electronics এর গুরুত্ব কি? আজকে তা আমি আপনাদের খুব সংক্ষেপে জানানোর চেষ্টা করব। আমরা আমাদের আশেপাশে যা দেখি যেমন Radio, Television, Mobile, Computer, AC ইত্যাদি যা দেখি সবখানেই electronics বিদ্যমান। এমন কি আমরা রাস্তাতে চলাচল করা বিভিন্ন গাড়ি, মোটর সাইকেল দেখতে পাই যা বর্তমানে electronics component ছাড়া Start –ই হবে না। তার মানে বোঝা যাচ্ছে যে ইলেক্ট্রনিক্স ছাড়া আমাদের চলা খুবই কষ্টকর। আমরা যদি উন্নত দেশ গুলোকে দেখি তবে দেখতে পারবো যে তারা প্রযুক্তির দিক দিয়ে কত উন্নত। যারা প্রযুক্তিতে উন্নত তারাই উন্নত রাষ্টের তালিকাই। আমরা যদি জাপানের কথা চিন্তা করি তাহলে দেখতে পারব তারা electronics এর দিক দিয়ে কতটা উন্নত। আমার মনে হয় বিশ্বের সব থেকে ভালো electronics পন্য তৈরি করে জাপান। আমরা যদি একটা ভালো টেলিভিশনের কথা বলি তাহলে বলতে হয় SONY television এর কথা। এটা খুবই ভালো একটা পন্য যার প্রসংশা সবাই করবেই। এছাড়াও অনেক electronics পন্য আছে যা খুবই ভালো এবং সারা বিশ্বে জাপানি পন্য এজন্য বেশিই চলে। বর্তমানে আমাদের দেশে যেসকল electronics পন্য পাওয়া যাই তার শতকরা ৮০ ভাগ চিন থেকে আশে। চিন electronics component ও পন্য তৈরিতে বেশ এগিয়ে আছে। তাহলে আমরা বুঝতে পারছি যে electronics বিষয়ে উন্নত হলে একটি দেশ উন্নত হতে খুব বেশি সময় লাগে না।

তাই আমরা নিজেরা electronics প্রযুক্তি সম্পর্কে জানব এবং  এই জ্ঞান কাজে লাগিয়ে দেশকে উন্নত করার চেষ্টা করব। এজন্য আমি মনে করি আমাদের সবারই electronics বিষয়ে Expert না হলেও মোটামুটি একটা ধারনা থাকা দরকার। তাই আমি আপনাদের কিছু ধারনা দেওয়ার চেষ্টা করব। আমি ধাপে ধাপে আপনাদের সাথে বিভিন্ন electronics component নিয়ে আলোচনা করবো। আমার পর্ব গুলো ভালোভাবে দেখলে আপনারা কিছুটা হলেও electronics সম্পর্কে জানতে পারবেন। আমি প্রথমে আলোচনা করবো Resistor, Capacitor, Diode, Transistor, FET, Op-Amp, 555 Timer IC, এছাড়াও বিভিন্ন IC এবং ছোট ছোট আরো অনেক component নিয়ে আলোচনা করবো।

আমি প্রথম পর্বে আপনাদের সাথে Resistor নিয়ে আলোচনা করবো। এই পরবে Resistor কি, দেখতে কেমন , এর মান পরিমাপ, মানের একক, এবং একটা ব্যবহার দেখবো।

Facebook Comments

লেখক সম্পর্কে কিছু তথ্য

6 thoughts on “ইলেকট্রনিক্সের গুরুত্ব

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

+ 33 = 37